শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের ৬৯ তম শুভাগমন দিবসকে মহামিলনযজ্ঞে রূপায়ণ করতে সমস্ত ইষ্টানুগ মা ও দাদাদের জানাই হৃদয় থেকে আহ্বান ।

ইষ্টপ্রিয় দাদা ও মায়েরা,

জীবনবর্দ্ধনের চিরন্তনী ছন্দে ও কালের প্রবাহে ক্রমশ স্বাভাবিক হতে চলেছে বিগত দুই বছরের তমসাবৃত জীবনযুদ্ধ । নতুন উদ্যমে নবজীবনের আহ্বানকে বরণ করতে পুনরায় ফিরে যাই স্মৃতি মেদুরতায় ।

সালটা ইংরেজী ১৯৫২, তারিখ নভেম্বরের ১৬; পরম পূজনীয়া বড় মা, পূজ্যপাদ বড়দা, পণ্ডিতপ্রবর আচার্য্য শ্রীমৎ সতীশচন্দ্র গোস্বামী, পূজনীয় ঋত্বিকাচাৰ্য্যদেব কৃষ্ণপ্রসন্ন ভট্টাচার্য্য, পূজ্যপাদ শ্রী প্রচেতারঞ্জন চক্রবর্তী (কাজলদা), মহামতি শ্রদ্ধেয় সুশীল চন্দ্র বসু, দুমকার তৎকালীন আইনজীবি কুমারেশ সরকার, বিশিষ্ট সাংবাদিক জগদীশ প্রসাদ সিংহ সহ মোট ৫২ জনকে সাথী করে তুমি এলে । তৎকালীন বিহার (বর্তমানে ঝাড়খণ্ড) ও বাংলার সীমান্তবর্তী এক নির্জন প্রত্যন্ত এলাকায় তখন সুপাবন বইছে । এই পাহাড় – নদী – জঙ্গলের সঙ্গমে বিভোর তোমার অন্তরাত্মা । সুমিষ্ট জল – হাওয়া ও প্রকৃতিতে নিমগ্ন তোমার ঐশ্বরিক উপস্থিতি নিমেষে একাত্ম করে ফেলল সমগ্রকে । তুমি মনস্থির করলে এখানেই হাজার বিঘা জায়গা নিয়ে শাণ্ডিল্য বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ভেষজ উদ্যান, কুটীর শিল্প ইত্যাদি সমস্ত অধরা ইচ্ছা বাস্তবায়িত হোক এই পূণ্যভূমে । ১৯৫২ থেকে ২০২১–কালের গর্ভে বিলীন হয়েছে দীর্ঘ ৬৯ টি বছর ।

তোমার ইচ্ছা ছাড়া গাছের কোন পাতাও নড়ে না — তাই সেদিনের ইচ্ছে ডালপালা মেলে অমর বটবৃক্ষের যে বীজ তুমি বুনেছিলে — সেই বোধিবৃক্ষ আজ প্রাণবন্ত । সেই ঈপ্সিত হরিপুরে গড়ে উঠতে চলেছে তোমার শ্রীমন্দির- ধীরে ধীরে সমগ্র পরিকল্পনার বাস্তবায়ন করতে যে প্রতিজ্ঞার বীজ তুমি বপন করেছিলে, আজ তা মহীরুহ হয়ে উঠছে । তোমার আলোয় উদ্ভাসিত আমাদের প্রার্থনা আর তোমার ইচ্ছের যুগলবন্দিতে সেই ৬৯ বছর আগের পুণ্যলগ্নকে স্মরণ করে আগামী ১৬ ই নভেম্বর, ২০২১ মঙ্গলবার তোমার দয়ালধামে আবির্ভাব তিথি উৎযাপনে আমরা ব্রতী হয়েছি ।

এই তুমি পরমপ্রেমময় পুরুষোত্তম শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র; তোমার ৬৯ তম শুভাগমন দিবসকে মহামিলনযজ্ঞে রূপায়ণ করতে সমস্ত ইষ্টানুগ মা ও দাদাদের জানাই হৃদয় থেকে আহ্বান ।

“বন্দে পুরুষোত্তমম্,” ।

উৎসব অঙ্গন–

হরিপুর লীলাভূমি, সিউড়ি, বীরভূম

বিনয়াবনতঃ

শ্রীবিভাস চন্দ্র অধিকারী, সহ – প্র.ঋ.

 13 total views,  1 views today

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *